এখানে যথাক্রমে শিক্ষবর্ষ ২০২২-২৩-এর স্নাতক বাংলা প্রথম ষণ্মাস (NEP-2020), স্নাতকোত্তর (CBCS কাঠামো), স্নাতকোত্তর (CBCS কাঠামো CBNG)এবং সাম্মানিক স্নাতক ও সাধারণ স্নাতকের (CBCSকাঠামো) পাঠ্যসূচি দেওয়া হল। এই পাঠ্যসূচিগুলি (এবং পুরোনো পাঠ্যসূচিও) এই ওয়েবসাইটের 'DEPARTMENTAL DOWNLOAD' এর ড্রপ-ডাউনে 'SYLLABUS' শীর্ষক অংশ থেকে ডাউনলোড করা যাবে।
পাঠ্যসূচি কাঠামো ২০২৩-২৪: প্রথম ষণ্মাস (বাংলা) Syllabus Structure of Vidyasagar University as per NEP 2020 for 1st Semester বাংলা মেজর |
|||||||||||
Course Type | Course Code | Course Title | Credit | L | T | P | Marks | ||||
CA | ESE | TOTAL | |||||||||
Major-1 | BENHMJ101 | T: বাংলা ভূখণ্ড, বাঙালি জাতি ও বাংলা ভাষার পরিচয় | 4 | 3 | 1 | 0 | 15 | 60 | 75 | ||
SEC | BENSSEC01 | P: বাংলা ডিটিপি ও প্রুফরিডিং | 3 | 0 | 0 | 3 | 10 | 40 | 50 | ||
AEC | AEC01 | Communicative English -1 (common for all programmes) | 2 | 2 | 0 | 0 | 5 | 20 | 25 | ||
MDC | MDC01 | Multidisciplinary Course -1 (to be chosen from the list ) | 3 | 3 | 0 | 0 | 10 | 40 | 50 | ||
VAC | VAC01 | ENVS (common for all programmes) | 4 | 2 | 0 | 2 | 50 | 50 | 100 | ||
Minor BEN (Disc.-I) | BENMI01 | T: বাংলা ভাষার উদ্ভব, বিকাশ ও ভাষাতাত্ত্বিক পরিচয় | 4 | 3 | 1 | 0 | 15 | 60 | 75 | ||
20 | 375 | ||||||||||
বাংলা সহায়ক (BA with Bengali: Multidiciplinary) | |||||||||||
Course Type | Course Code | Course Title | Credit | L | T | P | Marks | ||||
CA | ESE | TOTAL | |||||||||
Major BEN (as Disc.-A) |
BENPMJ101 | T: বাংলা ভাষার উদ্ভব, বিকাশ ও ভাষাতাত্ত্বিক পরিচয় | 4 | 3 | 1 | 0 | 15 | 60 | 75 | ||
SEC | SEC01 | To be chosen from SEC-01 of Discipline A/B/C of their Hons. prog. | 3 | 0 | 0 | 3 | 10 | 40 | 50 | ||
AEC | AEC01 | Communicative English -1 (common for all programmes) | 2 | 2 | 0 | 0 | 5 | 20 | 25 | ||
MDC | MDC01 | Multidisciplinary Course -1 (to be chosen from the list ) | 3 | 3 | 0 | 0 | 10 | 40 | 50 | ||
VAC | VAC01 | ENVS (common for all programmes) | 4 | 2 | 0 | 2 | 50 | 50 | 100 | ||
Minor BEN (as Disc.-C) |
BENMI-01/C1 |
T: বাংলা ভাষার উদ্ভব, বিকাশ ও ভাষাতাত্ত্বিক পরিচয় (Same as Major-A1for students taken Sanskrit as Discipline-C |
4 | 3 | 1 | 0 | 15 | 60 | 75 | ||
20 | 375 |
NEP পাঠ্যসূচি ২০২৩-২৪ বাংলা মেজর: প্রথম ষণ্মাস |
|||||
Course Type | Course Code | Course Title | Credit = 4 | ||
Marks = 75 | |||||
Major-1 | BENHMJ101 | MJ-1T: বাংলা ভূখণ্ড, বাঙালি জাতি ও বাংলা ভাষার পরিচয় | |||
i) বাংলা ভূখণ্ডের পরিচয় ও বাঙালি জাতির উৎপত্তির ইতিহাস | |||||
ii) বাংলা ভাষার উদ্ভব ও তার বিভিন্ন স্তর, বাংলা লোকভাষা-উপভাষা | |||||
iii) বাংলা স্বরধ্বনি, ব্যাঞ্জনধ্বনি, ধ্বনি পরিবর্তনের কারণ ও সূত্র, অধিধ্বনি, আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালা(IPA) | |||||
iv)বাংলা শব্দভাণ্ডার, শব্দার্থ পরিবর্তনের কারণ ও ধারা, বাংলা পদপরিচয়, ধাতু ও প্রত্যয়, কারক ও বিভক্তি, লিঙ্গ, বচন, সমাস | |||||
SEC | BENSSEC01 | SEC1P: বাংলা ডিটিপি ও প্রুফরিডিং(পেশা সহযোগী বাংলা বিদ্যাচর্চা) | |||
SEC-1-P: বাংলা ডিটিপি ও প্রুফরিডিং | |||||
Minor BEN (Disc.-I) | BENMI01 | MI-1T: বাংলা ভাষার উদ্ভব, বিকাশ ও ভাষাতাত্ত্বিক পরিচয় | |||
i) বাংলা ভাষার উদ্ভব ও বিকাশ | |||||
ii) বাংলা লোকভাষা, উপভাষা ও সমাজভাষার সাধারণ ধারণা | |||||
iii) বাংলা স্বরধ্বনি, ব্যাঞ্জনধ্বনি, ধ্বনি পরিবর্তনের সূত্র, অধিধ্বনি, আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালা(IPA) | |||||
iv)বাংলা শব্দভাণ্ডার ও শব্দার্থ পরিবর্তনের ধারা | |||||
NEP পাঠ্যসূচি ২০২৩-২৪ বাংলা সহায়ক (BA with Bengali: Multidiciplinary): প্রথম ষণ্মাস |
|||||
Course Type | Course Code | Course Title | Credit = 4 | ||
Marks = 75 | |||||
Major BEN (as Disc.-A) |
BENPMJ101 | MJA1/B1T: বাংলা ভাষার উদ্ভব, বিকাশ ও ভাষাতাত্ত্বিক পরিচয় | |||
i) বাংলা ভাষার উদ্ভব ও বিকাশ | |||||
ii) বাংলা লোকভাষা, উপভাষা ও সমাজভাষার সাধারণ ধারণা | |||||
iii) বাংলা স্বরধ্বনি, ব্যাঞ্জনধ্বনি, ধ্বনি পরিবর্তনের সূত্র, অধিধ্বনি, আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালা(IPA) | |||||
iv)বাংলা শব্দভাণ্ডার ও শব্দার্থ পরিবর্তনের ধারা | |||||
Minor BEN (as Disc.-C) |
BENMI-01/C1 |
MI-1/C1T: বাংলা ভাষার উদ্ভব, বিকাশ ও ভাষাতাত্ত্বিক পরিচয় (Same as Major-A1for students taken Sanskrit as Discipline-C |
4 | ||
i) বাংলা ভাষার উদ্ভব ও বিকাশ | |||||
ii) বাংলা লোকভাষা, উপভাষা ও সমাজভাষার সাধারণ ধারণা | |||||
iii) বাংলা স্বরধ্বনি, ব্যাঞ্জনধ্বনি, ধ্বনি পরিবর্তনের সূত্র, অধিধ্বনি, আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালা(IPA) | |||||
iv)বাংলা শব্দভাণ্ডার ও শব্দার্থ পরিবর্তনের ধারা |
CBCS পাঠ্যসূচি ২০২৩-২৪: স্নাতকোত্তর (প্রতিটি পত্রের ক্রেডিট ৬) |
|||||||
প্রথম ষণ্মাস | BNG-101 | ভাষার ইতিহাস ও পরিচয় | Marks | ||||
১ | ইন্দো-ইওরোপীয় ভাষাবংশের পরিচয়, প্রাচীন ভারতীয় আর্যভাষাসমূহ | 10 | |||||
২ | মধ্যভারতীয় আর্যভাষাসমূহ | 10 | |||||
৩ |
নব্যভারতীয় আর্যভাষার বর্গীকরণ, মাগধী-প্রাকৃত উদ্ভূত ভাষাসমূহের সংক্ষিপ্ত পরিচয় |
10 | |||||
৪ | লিপির উদ্ভব ও বিকাশ, বাংলা লিপি | 10 | |||||
BNG-102 | প্রাচীন ও মধ্যযুগের বাংলা সাহিত্য ও সমাজ সংস্কৃতির পরিচয় | ||||||
১ | নবম-দশম থেকে অষ্টাদশ শতাব্দী পর্যন্ত বাংলা সাহিত্যের রাষ্ট্রনৈতিক, আর্থ-সমাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় প্রেক্ষাপট | 10 | |||||
২ | চৈতন্য পূর্ববর্তীকালের বাংলা সাহিত্য: চর্যাপদ, শ্রীকৃষ্ণকীর্তন, মঙ্গলকাব্য, অনুসারী সাহিত্য, বৈষ্ণব পদাবলী | 10 | |||||
৩ | চৈতন্য পরবর্তীকালের বাংলা সাহিত্য: মঙ্গলকাব্য, অনুসারী সাহিত্য, জীবনী সাহিত্য, বৈষ্ণব পদাবলী ও বৈষ্ণব সাহিত্য | 10 | |||||
৪ | নাথ সাহিত্য, আরাকান রাজসভার সাহিত্য, শাক্ত পদাবলী, মৈমনসিংহ গীতিকা | 10 | |||||
BNG-103 | প্রাচীন ও মধ্যযুগের বাংলা সাহিত্য পাঠ | ||||||
১ | প্রাক-চর্যাগীতি যুগের সাহিত্য পাঠ | 10 | |||||
ক | গীতগোবিন্দম : জয়দেব। নির্বাচিত সর্গ পাঠ্য। (৫ম সর্গ: সাকাঙ্ক্ষ পুণ্ডরীকাক্ষএবং ১০-ম সর্গ: মুগ্ধমাধব) | ||||||
খ | প্রাকৃতপৈঙ্গল (নির্বাচিত পাঁচটি পদ): ওগগরভত্তা রম্ভকপত্তা, সমোহ কন্তা/ দূর দিগন্তা, তরুণ তরণি তবই ধরণি, অরে রে বাহিহি কাহ্ন, গজ্জই মেহ কি অম্বর | ||||||
২ | চর্যাগীতি(হরপ্রসাদ শাস্ত্রী সম্পাদিত হাজার বছরের পুরাণ বাঙ্গালা ভাষায় রচিত বৌদ্ধগান ও দোঁহাগ্রন্থ) | 10 | |||||
পাঠ্য পদ:কা আ তরুবর পঞ্চ বি ডাল।(সংখ্যা ১),দুলি দুহি পিটা ধরণ না জাই।(সংখ্যা ২), এক সে সুণ্ডিনি দুই ঘরে সান্ধঅ।(সংখ্যা ৩), ভবণই গহণ গম্ভীর বেগেঁ বাহী।(সংখ্যা ৫), কাহেরি ঘিনি মেলি অচ্ছহু কীস।(সংখ্যা ৬), সোনে ভারতী করুণা নাবী। (সংখ্যা ৮), নগর বাহিরে ডোম্বি তোহোরি কুড়িআ।(সংখ্যা ১০), উঁচা উঁচা পাবত তঁহি বসই সবরী বালী(সংখ্যা ২৮), টালত মোর ঘর নাহি পড়বেষী।(সংখ্যা ৩৩), জো মণগোঅর আলাজালা। (সংখ্যা ৪০) | |||||||
৩ | শ্রীকৃষ্ণকীর্তন:বড়ু চণ্ডীদাস (বসন্তরঞ্জন রায় বিদ্বৎবল্লভ সম্পাদিত) | 10 | |||||
পাঠ্য: জন্ম খণ্ড, তাম্বুল খণ্ড, দান খণ্ড, বংশী খণ্ড, রাধাবিরহ | |||||||
৪ | রামায়ণ:কৃত্তিবাস ওঝা (হরেকৃষ্ণ মুখোপাধ্যায় সম্পাদিত, সাহিত্য সংসদ প্রকাশিত): আদি, অরণ্য ও লঙ্কাকাণ্ড | 10 | |||||
BNG-104 | মধ্যযুগের বাংলা সাহিত্য পাঠ | ||||||
১ | বৈষ্ণব পদাবলী | 10 | |||||
বিদ্যাপতি: যব গোধূলি সময় বেলি, এ সখি হমারি দুখের নাহি ওর, পিয়া যব আওব এ মঝু গেহে, তাতল সৈকত বারি বিন্দু সম, সখি কি পুছসি অনুভব মোয় | |||||||
চণ্ডীদাস: রাধার কি হৈল অন্তরে ব্যথা, সই কেমনে ধরিব হিয়া, বঁধু কি আর বলিব আমি | |||||||
জ্ঞানদাস: রূপ লাগি আঁখি ঝুরে, মনের মরম কথা, মানস গঙ্গার জল | |||||||
গোবিন্দদাস: নীরদ নয়নে নীর ঘন সিঞ্চনে, কন্টকগাড়ি কমলসম পদতল, আন্ধল প্রেম পহিলে নহি জানলুঁ | |||||||
২ | চৈতন্যচরিতামৃত:কৃষ্ণদাস কবিরাজ (আদি ৪-র্থ পরিচ্ছেদ ও মধ্য ৮-ম পরিচ্ছেদ পাঠ্য) | 10 | |||||
৩ | চণ্ডীমঙ্গল (আখেটিক খণ্ড): মুকুন্দ চক্রবর্তী/ অন্নদামঙ্গল (১ম খণ্ড): ভারতচন্দ্র | 10 | |||||
৪ | পদ্মাবতী:সৈয়দ আলাওল | 10 | |||||
BNG-105 | বাংলা গদ্য ও প্রবন্ধসাহিত্যের ইতিহাস ও পাঠ | ||||||
১ | গদ্য ও প্রবন্ধসাহিত্যের ধারা:শ্রীরামপুর মিশন, ফোর্ট উইলিয়াম কলেজ, রামমোহন রায়, ভবানীচরণ বন্দ্যোপাধ্যায়, প্যারীচাঁদ মিত্র, কালীপ্রসন্ন সিংহ, বিদ্যাসাগর, অক্ষয়কুমার দত্ত, বঙ্কিমচন্দ্র, রবীন্দ্রনাথ, বিবেকানন্দ, হরপ্রসাদ শাস্ত্রী, রামেন্দ্রসুন্দর ত্রিবেদী, প্রমথ চৌধুরী, অবনীন্দ্রনাথ ঠাকুর, অন্নদাশঙ্কর রায়, বুদ্ধদেব বসু, আবু সয়ীদ আইয়ুব, শঙ্খ ঘোষ | 10 | |||||
২ | বিদ্যাসাগর:শকুন্তলা | 10 | |||||
৩ | কমলাকান্তের দপ্তর (সমগ্র):বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় | 10 | |||||
৪ | বঙ্কিমচন্দ্র: শকুন্তলা মিরন্দা এবং দেসদিমোনা/বাঙ্গালার ইতিহাস; রামেন্দ্রসুন্দর ত্রিবেদী: সুখ না দুঃখ; প্রমথ চৌধুরী:ভারতচন্দ্র; সৈয়দ মুজতবা আলী: মোঁপাসা, চেকভ ও রবীন্দ্রনাথ; সুনীতিকুমার চট্টোপাধ্যায়:শিক্ষা ও সংস্কৃতি; বিবেকানন্দ: সমাজতন্ত্র | 10 | |||||
দ্বিতীয় ষণ্মাস | BNG-201 | সাধারণ ভাষা-বিজ্ঞান | |||||
১ | ধ্বনিতত্ত্ব:ফোন, ফোনিম, অ্যালোফোন ও সেই সংক্রান্ত আলোচনা, অবিভাজ্য ধ্বনি, ধ্বনির অবস্থান, ধ্বনির স্ব-লক্ষণ, স্বরধ্বনি, ব্যাঞ্জনধ্বনি ও আন্তর্জাতিক ধ্বনিমূলক বর্ণমালা | 10 | |||||
২ | রূপতত্ত্ব:মর্ফ, মর্ফিম, অ্যালোমর্ফ ও সেই সংক্রান্ত আলোচনা, বাংলা ভাষার রূপ-বৈচিত্রের আলোচনা ও বিভক্তি | 10 | |||||
৩ | অন্বয়তত্ত্ব: বাক্য, বাক্যখণ্ড, বাংলা বাক্যের গঠনবৈশিষ্ট্য, রূপান্তরমূলক-সঞ্জননী তত্ত্ব | 10 | |||||
৪ | সমাজভাষাবিজ্ঞান:সমাজ-ভাষা, সমাজ-উপভাষার সাধারণ আলোচনা, রেজিস্টার, ডাইগ্লসিয়া, ধর্ম-বয়স-পেশা-লিঙ্গ অনুসারে ভাষাপ্রভেদ, ভাষাপরিবর্তন ও ভাষাসংযোগ ও তজ্জনিত ফলাফল, ভাষা পরিকল্পনা | 10 | |||||
BNG-202 | বাংলার কাব্য-কবিতার ইতিহাস ও পাঠ | ||||||
১ | ঈশ্বরচন্দ্র গুপ্ত, মধুসূদন দত্ত, বিহারীলাল চক্রবতী, হেমচন্দ্র বন্দোপাধ্যায়,নবীনচন্দ্র সেন, গিরীন্দ্রমোহিনী দাসী রবীন্দ্রনাথ ঠাকুর, সত্যেন্দ্রনাথ দত্ত, যতীন্দ্রনাথ সেনগুপ্ত, মোহিতলাল মজুমদার, কালিদাস রায়, নজরুল ইসলাম, জীবনানন্দ দাশ,বিষ্ণু দে,অমিয় চক্রবতী, সুধীন্দ্রনাথ দত্ত, অরুণ মিত্র, সমর সন, সুভাষ মুখোপাধ্যায়, শক্তি চট্টোপাধ্যায়, শঙ্খ ঘোষ, কবিতা সিংহ | 10 | |||||
২ | মেঘনাদবধ কাব্য: মধুসূদন দত্ত | 10 | |||||
৩ | উনিশ বিশ শতকের বাংলা কবিতা পাঠ | 10 | |||||
বড়দিন/তপসে মাছ (ঈশ্বর গুপ্ত), স্বাধীনতা সঙ্গীত (রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়), প্রেমের প্রতি (বিহারীলাল চক্রবর্তী), প্রণয়ে বাধা/মুখ (কামিনী রায়), চেতন স্যাকরা/সঙ্গতি (অমিয় চক্রবর্তী), উটপাখি/শাশ্বতী (সুধীন্দ্রনাথ দত্ত), ঘোড়সওয়ার/ক্রেসিডা (বিষ্ণু দে), বন্দীর বন্দনা/ চিল্কায় সকাল (বুদ্ধদেব বসু), মেঘদূত/মহুয়ার দেশে (সমর সেন), ফুল ফুটুক না ফুটুক/মিছিলের মুখ (সুভাষ মুখোপাধ্যায়), অবনী বাড়ি আছো?/যেতে পারি কিন্তু কেন যাবো (শক্তি চট্টোপাধ্যায়), শূন্যের ভেতরে ঢেউ/ মূর্খ বড়ো সামাজিক নয় (শঙ্খ ঘোষ) | |||||||
৪ | জীবনানন্দ দাশের শ্রেষ্ঠ কবিতা(ভারবি) | 10 | |||||
নির্বাচিত কবিতা:মৃত্যুর আগে, বোধ, পাখিরা, বনলতা সেন, অন্ধকার, আট বছর আগের একদিন, হাওয়ার রাত, বিড়াল, শিকার, বাংলার মুখ আমি দেখিয়াছি, অদ্ভুত আঁধার এক, ১৯৪৬-৪৭, হায় চিল, রাত্রি, সুচেতনা | |||||||
BNG-203 | রবীন্দ্র সাহিত্য পাঠ | ||||||
১ | রবীন্দ্র-কবিতা (নির্বাচিত):সুরদাসের প্রার্থনা, সিন্ধুতরঙ্গ (মানসী), সোনার তরী, নিরুদ্দেশ যাত্রা (সোনার তরী), চিত্রা, উর্বশী, জীবনদেবতা, এবার ফিরাও মোরে (চিত্রা), স্বপ্ন, দুঃসময় (ক্ষণিকা), বলাকা (বলাকা), তপোভঙ্গ (পূরবী), রূপ সাগরে ডুব দিয়েছি (গীতাঞ্জলি), সবলা (মহুয়া), বাঁশি (পুনশ্চ), আমি (শ্যামলী), প্রথম দিনের সূর্য (শেষলেখা) | 10 | |||||
২ | রবীন্দ্র-নাটক:রক্তকরবী/রাজা | 10 | |||||
৩ | রবীন্দ্র-উপন্যাস:চতুরঙ্গ/ঘরে বাইরে | 10 | |||||
৪ | রবীন্দ্র-ছোটগল্প:পোস্টমাস্টার, একরাত্রি, নিশীথে, বোষ্টমী, স্ত্রীর পত্র, ল্যাবরেটরি | 10 | |||||
BNG-205 | সেমিনার ও গবেষণাধর্মী প্রকল্প রচনা | ||||||
১ | সেমিনার | 10 | |||||
২ | গবেষণাধর্মী প্রকল্প রচনা | 40 | |||||
তৃতীয় ষণ্মাস | BNG-301 | বাংলা উপন্যাসের ইতিহাস ও পাঠ | |||||
১ | বাংলা উপন্যাসের ধারা (নির্বাচিত ঔপন্যাসিক) | 10 | |||||
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, স্বর্ণকুমারী দেবী, রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়, তারাশঙ্কর বন্ধ্যোপাধ্যায়, মানিক বন্দ্যোপাধ্যায়, বনফুল, শরদিন্দু বন্দ্যোপাধ্যায়, সতীনাথ ভাদুড়ী, আশাপূর্ণা দেবী, সমরেশ বসু, মহাশ্বেতা দেবী | |||||||
২ | বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়: কপালকুণ্ডলা/স্বর্ণকুমারী দেবী:কাহাকে/ ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়: কঙ্কাবতী | 10 | |||||
৩ | শরৎচন্দ্র চট্টোপাধ্যায়:চরিত্রহীন/ বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়: আরণ্যক | 10 | |||||
৪ | আশাপূর্ণা দেবী: প্রথম প্রতিশ্রুতি/ মহাশ্বেতা দেবী: অরণ্যের অধিকার | 10 | |||||
BNG-302 | বাংলা ছোটগল্পের ইতিহাস ও পাঠ | ||||||
১ | বাংলা ছোটগল্পের ধারা (নির্বাচিত গল্পকার) | 10 | |||||
রবীন্দ্রনাথ ঠাকুর, প্রভাতকুমার মুখোপাধ্যায়, পরশুরাম, জগদীশ গুপ্ত, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়, তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়, মানিক বন্দ্যোপাধ্যায়, বনফুল, শরদিন্দু বন্দ্যোপাধ্যায়, প্রেমেন্দ্র মিত্র, আশাপূর্ণা দেবী, সুবোধ ঘোষ, জ্যোতিরিন্দ্র নন্দী, নরেন্দ্রনাথ মিত্র, নারায়ণ গঙ্গোপাধ্যায়, বিমল কর, সমরেশ বসু, মহাশ্বেতা দেবী | |||||||
২ | ছোটোগল্প পাঠ ১ | 10 | |||||
প্রভাতকুমার মুখোপাধ্যায়:দেবী/বিবাহের বিজ্ঞাপন; পরশুরাম:শ্রী শ্রী সিদ্ধেশ্বরী লিমিটেড/ চিকিৎসা সংকট; জগদীশ গুপ্ত:অরূপের রাস/শঙ্কিতা অভয়া; তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়:ডাইনি/তারিণী মাঝি; বনফুল:নিমগাছ/ দুধের দাম; মানিক বন্দ্যোপাধ্যায়:সরীসৃপ/ হারানের নাতজামাই; প্রেমেন্দ্র মিত্র:সংসার সীমান্তে/হয়তো; সুবোধ ঘোষ:ফসিল/পরশুরামের কুঠার; নরেন্দ্রনাথ মিত্র:চোর/রস; আশাপূর্ণা দেবী: অভিনেত্রী/ছিন্নমস্তা | |||||||
৩ | ছোটোগল্প পাঠ ২ | 10 | |||||
জ্যোতিরিন্দ নন্দী: সমুদ্র/গিরগিটি; নারায়ণ গঙ্গোপাধ্যায়:বনজ্যোৎস্না/টোপ; বিমল কর:জননী/ইঁদুর; সমরেশ বসু: আদাব/শানাবাউরির কথকতা; মহাশ্বেতা দেবী:দৌপদি/জাতুধান; মতি নন্দী:আত্মভুক/শবাগার; সন্তোষকুমার ঘোষ:দ্বিজ/কানাকড়ি; লীলা মজুমদার:পদীপিসির বর্মী বাক্স/পেশাবদল | |||||||
৪ | অনূদিত ছোটোগল্প | 10 | |||||
মোপাঁসা:দ্য নেকলেস; নিকোলাই গোগোল:দ্য ওভারকোট; আন্তন চেকভ:দ্য ডেথ অব এ ক্লার্ক/ ৬ নং ওয়ার্ড; ও হেনরি: গিফট অব দ্য মেজাই/ দ্য লাস্ট লিফ; প্রেমচন্দ: সদগতি; মহিম বরা: মাছ ও মানুষ; কৃষণ চন্দর:পেশোয়ার এক্সপ্রেস; ইউ আর অনন্তমূর্তি:ঘটশ্রাদ্ধ; সাদাত হোসেন মান্টো:টোবা টেক সিং | |||||||
BNG-303 | বাংলা নাট্য সাহিত্যের ইতিহাস ও পাঠ | ||||||
১ | বাংলা নাটক ও প্রহসনের ধারা (নির্বাচিত নাট্যকার) | 10 | |||||
রামনারায়ণ তর্করত্ন, মধুসূদন দত্ত, দীনবন্ধু মিত্র, গিরিশচন্দ্র ঘোষ, জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর, রবীন্দ্রনাথ ঠাকুর, দ্বিজেন্দ্রলাল রায়, বিজন ভট্টাচার্য, মন্মথ রায়, উৎপল দত্ত, মনোজ মিত্র, বাদল সরকার |
|||||||
২ | মধুসূদন দত্ত: বুড় সালিকের ঘাড়ে রোঁ/ দীনবন্ধু মিত্র: সধবার একাদশী | 10 | |||||
৩ | দ্বিজেন্দ্রলাল রায়: নূরজাহান/ গিরিশচন্দ্র ঘোষ: জনা | 10 | |||||
৪ | বিজন ভট্টাচার্য: নবান্ন/ বাদল সরকার: বাকী ইতিহাস | 10 | |||||
BNG-305G | কথাসাহিত্য বিষয়ক প্রকল্প | ||||||
১ | প্রকল্পপত্র রচনা | 40 | |||||
২ | সাক্ষাৎকারভিত্তিক পরীক্ষা | 10 | |||||
চতুর্থ ষণ্মাস | BNG-401 | সাহিত্যের কথান্তর, পাঠান্তর, রূপান্তর ও অনুবাদ | |||||
লোকসাহিত্যের কথান্তর | 10 | ||||||
১ | পাঠান্তর:রজনী (বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়) | 10 | |||||
২ | রূপান্তর: রাজর্ষি থেকে বিসর্জন (রবীন্দ্রনাথ) | 10 | |||||
৩ | অনুবাদ: সংস্কৃত থেকে বাংলা অনুবাদ: পূর্বমেঘ (রাজশেখর বসু অনূদিত) | 10 | |||||
BNG-402 | প্রাচ্য সাহিত্যতত্ত্ব | ||||||
১ | প্রাচ্য সাহিততত্ত্ব: অলংকারবাদ, রীতিবাদ, বক্রোক্তিবাদ, ঔচিত্যবাদ, ধ্বনিবাদ ও রসবাদ, গুণ | 10 | |||||
২ | বিশ্বনাথ কবিরাজ: সাহিতদর্পণ | 10 | |||||
তৃতীয় পরিচ্ছেদ (স্থায়ীভাবের লক্ষণ “রতির্হাসশ্চ শোকশ্চ...” ইত্যাদি থেকে পরবর্তী অংশ) এবং অষ্টম পরিচ্ছেদ | |||||||
৩ | রূপ গোস্বামী: উজ্জ্বলনীলমণি (নায়কভেদ প্রকরণ, নায়িকাভেদ প্রকরণ, হরিপ্রিয়া প্রকরণ, শূঙ্গারভেদ প্রকরণ) | 10 | |||||
৪ | রবীন্দ্রনাথের সাহিত্যতত্ত্ব বিষয়ক প্রবন্ধ: তথ্য ও সত্য, আধুনিক কাব্য (সাহিত্যের পথে); সাহিত্যের বিচারক, সাহিত্যের তাৎপর্য (সাহিত্য); কাব্যের তাৎপর্য (পঞ্চভূত); সাহিত্যের মাত্রা (সাহিত্যের স্বরূপ) | 10 | |||||
BNG-403 | পাশ্চাত্য সাহিত্যতত্ত্ব | ||||||
১ | পাশ্চাত্য সাহিত্যতত্ত্ব ও সাহিত্য বিচার পদ্ধতি: রোমান্টিক মুভমেন্ট, সাইকো অ্যানালাইসিস, কম্পারেটিভ ক্রিটিসিজম, হিস্টোরিক্যাল ক্রিটিসজম, সাব অল্টার্ন কনসেপ্ট, ফেমিনিজম, পোস্ট স্ট্রাকচারালিজম (উত্তর সংগঠনবাদ); ইকো ক্রিটিসজম, রিডার রেসপন্স | 10 | |||||
২ | পোয়েটিক্স: অ্যারিস্টটল | 10 | |||||
৩ | বায়োগ্রাফিয়া লিটারেরিয়া: কোলরিজ | 10 | |||||
৪ | ডিফেন্স অফ পোয়েট্রি: শেলি; সিম্বলিজম ইন পেন্টিং: ইয়েটস; ট্র্যাডিশন অ্যান্ড দ্যা ইণ্ডিভিজুয়াল ট্যালেন্ট: টি. এস. এলিয়ট | 10 | |||||
BNG-404 | ভাষা আন্দোলন বহির্বঙ্গীয় বাংলা সাহিত্য এবং বাংলা ও প্রতিবেশী সাহিত্যের তুলনামূলক চর্চা | ||||||
১ | বাহান্নর ভাষা আন্দোলন; মানভূমের ভাষা আন্দোলন; বরাকের ভাষা আন্দোলন | 10 | |||||
২ | উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের বাংলা সাহিত্য পরিচয় (অখণ্ড বিহার, উত্তরপ্রদেশ, অসম ও ত্রিপুরা) | 10 | |||||
৩ | বাংলা ও প্রতিবেশী সাহিত্যের তুলনামূলক পাঠ | 10 | |||||
(ক) | রবীন্দ্রনাথ ঠাকুরের 'সীমার মাঝে অসীম তুমি' এবং মহাদেবী ভার্মার 'ক্যা পূজন ক্যা অর্চন রে' ('নীরজা' কাব্যগ্রন্থ) | ||||||
(খ) | জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের 'স্বপ্নময়ী' ও জ্যোতিপ্রসাদ আগরওয়ালের 'কারেঙের লিগিরী' (অসমিয়া নাটক 'প্রসাদকন্যা') | ||||||
(গ) | শরৎচন্দ্রের 'অভাগীর স্বর্গ' ও প্রেমচন্দের 'কাফন' | ||||||
৪ | বাংলাদেশের বাংলা সাহিত্যের সংক্ষিপ্ত পরিচয় | 10 | |||||
BNG-405G | বিশেষ পত্র: কথাসাহিত্য পাঠ | ||||||
১ | বাংলা উপন্যাস ও ছোটগল্পের সংজ্ঞা, স্বরূপ, উদ্ভব ও বিকাশ, রূপরীতি, শৈলী এবং গতিপ্রকৃতি | 10 | |||||
২ | উপন্যাস পাঠ—তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়: রাধা/শরদিন্দু বন্দ্যোপাধ্যায়: তুঙ্গভদ্রার তীরে | 10 | |||||
৩ | উপন্যাস পাঠ—কালকূট: শাম্ব/মহাশ্বেতা দেবী: হাজার চুরাশির মা | 10 | |||||
৪ | ছোটগল্প | 10 | |||||
ক) | স্বর্ণকুমারী দেবী: মিউটিনি/পেনে প্রীতি | ||||||
খ) | পরশুরাম: গামানুষ জাতির কথা/উলট পুরাণ | ||||||
গ) | জগদীশ গুপ্ত: আঠার কলার একটি/চন্দ্র সূর্য যতদিন | ||||||
ঘ) | শরদিন্দু বন্দ্যোপাধ্যায়: চুয়াচন্দন/পথের কাঁটা | ||||||
ঙ) | সৈয়দ মুজতবা আলি: পাদটীকা/নেড়ে | ||||||
চ) | কমলকুমার মজুমদার: নিম অন্নপূর্ণা/মতিলাল পাদরী | ||||||
ছ) | জ্যোতিরিন্দ্র নন্দী: নদী ও নারী/সামনে চামেলী | ||||||
জ) | দীপেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়: অশ্বমেধের ঘোড়া/জটায়ু | ||||||
ঝ) | সাধন চট্টোপাধ্যায়: স্টিলের চঞ্চু/মেহগনি | ||||||
ঞ) | সুচিত্রা ভট্টাচার্য: আমি মাধবী/বাদামী জড়ুল | ||||||
CBCS পাঠ্যসূচি ২০২৩-২৪: স্নাতকোত্তর দ্বিতীয় ষণ্মাস (C-BNG)
|
|||||||
দ্বিতীয় ষণ্মাস | C-BNG-204 | বাংলা ভাষা ও সাহিত্য পাঠ (মধ্যযুগ) | Marks | ||||
১ | বাংলা ভাষার উদ্ভব, বিকাশ ও বিবর্তন; স্বরধ্বনি, ব্যঞ্জনধ্বনি ওIPA | 10 | |||||
২ | বৈষ্ণব পদাবলী ও শাক্ত পদাবলী (নির্বাচিত পদ ৫ + ৫ = মোট ১০ টি) | 10 | |||||
ক | বৈষ্ণব পদাবলী (অধ্যাপক খগেন্দ্রনাথ মিত্র, শ্রী সুকুমার সেন, শ্রী বিশ্বপতি চৌধুরী, শ্রী শ্যামাপদ চক্রবর্তী সম্পাদিত, কলিকাতা বিশ্ববিদ্যালয় প্রকাশিত) | ||||||
পাঠ্যপদ:বিদ্যাপতি(মাধব বহুত মিনতি করি তোয়; পিয়া যব আওব এ মঝু গেহে), চণ্ডীদাস(এমন পিরীতি কভু নাহি দেখি শুনি), জ্ঞানদাস (আলো মুঞি জানো না), গোবিন্দদাস(মন্দির বাহির কঠিন কপাট) | |||||||
খ | শাক্ত পদাবলী (শ্রী অমরেন্দ্র রায় সম্পাদিত,কলিকাতা বিশ্ববিদ্যালয় প্রকাশিত) | ||||||
পাঠ্যপদ: কমলাকান্ত ভট্টাচার্য(আগমনী: আমি কি হেরিলাম নিশি স্বপনে; বিজয়া: কি হলো, নবমী নিশি হৈল অবসান গো), রামপ্রসাদ সেন(জগজ্জননীর রূপ: মায়ের মূর্ত্তি গড়াতে চাই, মনের ভ্রমে মাটি দিয়ে; মা কি ও কেমন: কালী হলি মা রাসবিহারী; ভক্তের আকুতি: মা, আমায় ঘুরাবি কত) | |||||||
৩ | ঠাকুরমার ঝুলি: দক্ষিণারঞ্জন মিত্র মজুমদার/ লোকসাহিত্য (ছেলে ভুলানো ছড়া ১,২): রবীন্দ্রনাথ ঠাকুর | 10 | |||||
৪ | মৈমনসিংহ গীতিকা: চন্দ্রাবতী/মহুয়া | 10 | |||||
তৃতীয় ষণ্মাস | C-BNG-304 | বাংলা ভাষা ও সাহিত্য পাঠ (আধুনিক) | |||||
১ | আধুনিক কবিতা (পাঠ্য কবি ও কবিতা) | 10 | |||||
মধুসূদন দত্ত: আত্মবিলাপ; রবীন্দ্রনাথ ঠাকুর:হঠাৎ দেখা; জীবনানন্দ দাশ:আট বছর আগের একদিন; প্রেমেন্দ্র মিত্র:আমি কবি যত কামারের; অমিয় চক্রবর্তী:সংগতি; সুধীন্দ্রনাথ দত্ত:উটপাখি;বুদ্ধদেব বসু: কঙ্কাবতী; সুভাষ মুখোপাধ্যায়:যত দূরেই যাই; শক্তি চট্টোপাধ্যায়:যেতে পারি কিন্তু কেন যাবো?; শঙ্খ ঘোষ:আয় তবে বেঁধে বেঁধে থাকি | |||||||
২ | নাটক | 10 | |||||
মনোজ মিত্র: সাজানো বাগান | |||||||
৩ | উপন্যাস | 10 | |||||
শরৎচন্দ্র চট্টোপাধ্যায়:শ্রীকান্ত (১-ম পর্ব)/ শীর্ষেন্দু মুখোপাধ্যায়: গোঁসাই বাগানের ভূত | |||||||
৪ | গল্প | 10 | |||||
রবীন্দ্রনাথ ঠাকুর: বোষ্টমী; প্রভাতকুমার মুখোপাধ্যায়: মাতৃহীন; পরশুরাম: উলটপুরাণ; জগদীশ গুপ্ত:দিবসের শেষে; প্রেমেন্দ্র মিত্র: পুন্নাম; সুবোধ ঘোষ: সুন্দরম; নারায়ণ গঙ্গোপাধ্যায়: টোপ; সমরেশ বসু:শহীদের মা; মহাশ্বেতা দেবী:স্তনদায়িনী;রমাপদ চৌধুরী: ভারতবর্ষ |
CBCS পাঠ্যসূচি ২০২৩-২৪: সাম্মানিক স্নাতক
|
|||||||
তৃতীয় ষণ্মাস | Core-5 | উনিশ বিশ শতকের প্রবন্ধ ও কাব্যসাহিত্যের ইতিহাস এবং আখ্যান-সাহিত্য পাঠ | Cedit = 6 | ||||
পঞ্চম পত্র | ক | উনিশ বিশ শতকের প্রবন্ধসাহিত্যের ইতিহাস | Marks= 75 | ||||
১ |
শ্রীরামপুর মিশন, ফোর্ট উইলিয়াম কলেজ, রাজা রামমোহন রায়, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, অক্ষয়কুমার দত্ত, ভূদেব মুখোপাধ্যায়, কালীপ্রসন্ন সিংহ, প্যারীচাঁদ মিত্র, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, স্বামী বিবেকানন্দ |
||||||
২ | রবীন্দ্রনাথ ঠাকুর, হরপ্রসাদ শাস্ত্রী, রামেন্দ্রসুন্দর ত্রিবেদী, অমূল্যচরণ বিদ্যাভূষণ, প্রমথ চৌধুরী, অন্নদাশঙ্কর রায়, সুনীতিকুমার চট্টোপাধ্যায়, সৈয়দ মুজতবা আলী,যোগেশচন্দ্র রায় বিদ্যানিধি, বুদ্ধদেব বসু | ||||||
খ | উনিশ বিশ শতকের কাব্যসাহিত্যের ইতিহাস | ||||||
৩ |
ঈশ্বর গুপ্ত, মধুসূদন দত্ত, রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়, হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায়, নবীনচন্দ্র সেন, বিহারীলাল চক্রবর্তী, রবীন্দ্রনাথ ঠাকুর |
||||||
৪ |
সত্যেন্দ্রনাথ দত্ত, মোহিতলাল মজুমদার, নজরুল ইসলাম, প্রেমেন্দ্র মিত্র, সুধীন্দ্রনাথ দত্ত, বিষ্ণু দে, বুদ্ধদেব বসু, জীবনানন্দ দাশ, অমিয় চক্রবর্তী, সুভাষ মুখোপাধ্যায়, শক্তি চট্টোপাধ্যায়, শঙ্খ ঘোষ |
||||||
৫ | আখ্যান সাহিত্য পাঠ: শকুন্তলা (বিদ্যাসাগর) | ||||||
Core-6 | ছন্দ-অলঙ্কার ও নির্বাচিত কবিতা পাঠ | Cedit = 6 | |||||
ষষ্ঠ পত্র | ক | ছন্দ | Marks= 75 | ||||
খ | অলঙ্কার | ||||||
গ | নির্বাচিত কবিতা পাঠ (আমরা: সত্যেন্দ্রনাথ দত্ত, সাম্যবাদী: নজরুল, দুঃখবাদী: যতীন্দ্রনাথ সেনগুপ্ত, ফাইব্রুর্গের পথে: অমিয় চক্রবর্তী, আট বছর আগের একদিন: জীবনানন্দ দাশ, শাশ্বতী: সুধীন্দ্রনাথ দত্ত, অবনী বাড়ি আছো: শক্তি চট্টোপাধ্যায়) | ||||||
Core-7 | প্রবন্ধ সাহিত্য পাঠ | Cedit = 6 | |||||
সপ্তম পত্র | ক |
বিবিধ প্রবন্ধ (বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়): শকুন্তলা, মিরন্দা ও দেসদিমোনা, গীতিকাব্য, বিদ্যাপতি ও জয়দেব, অনুকরণ, বাঙ্গালার ইতিহাস, বঙ্গদেশের কৃষক |
Marks= 75 | ||||
খ | নির্বাচিত প্রবন্ধ-পাঠ: কৌতুকহাস্যের মাত্রা (পঞ্চভূত: রবীন্দ্রনাথ ঠাকুর), জাত্যভাষা এক স্থানীয় ভাষা (কি লিখি: যোগেশচন্দ্র রায় বিদ্যানিধি), ভারতীয় সংস্কৃতির গোড়ার কথা (অমূল্যচরণ বিদ্যাভূষণ), বইপড়া (প্রমথ চৌধুরী), অপবিজ্ঞান (রাজশেখর বসু), দেশপ্রেম বনাম জাতিপ্রেম (অন্নদাশঙ্কর রায়), রবীন্দ্রনাথ ও উত্তরসাধক (বুদ্ধদেব বসু) | ||||||
গ | চরিতকথা (রামেন্দ্রসুন্দর ত্রিবেদী): ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, বলেন্দ্রনাথ ঠাকুর, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, অধ্যাপক মক্ষমূলার, হর্ম্ম্যান হল্যম হোল্যৎজ | ||||||
SEC-1 | লিখন দক্ষতা বৃদ্ধি | Cedit = 2 | |||||
ক |
অফিসিয়াল পত্রলেখন, সংবাদপত্র প্রতিবেদন, ভাবার্থ ও ভাব সম্প্রসারণ, সরকারী কাজের রিপোর্ট লিখন, বিজ্ঞাপনের খসড়া রচনা, বানানবিধি, প্রুফ সংশোধন |
Marks= 50 | |||||
খ | বাংলা ভাষার কাজে কম্পিউটার শিক্ষা | ||||||
চতুর্থ ষণ্মাস | Core-8 | উনিশ ও বিশ শতকের নাট্য ও কথাসাহিত্যের ইতিহাস এবং ছোটগল্প পাঠ | Cedit = 6 | ||||
অষ্টম পত্র | উনিশ ও বিশ শতকের নাট্য ও কথাসাহিত্যের ইতিহাস এবং ছোটগল্প পাঠ | Marks= 75 | |||||
ক | উনিশ ও বিশ শতকের নাট্য সাহিত্যের ইতিহাস | ||||||
রামনারায়ণ তকর্রত্ন, মধুসূদন দত্ত, দীনবন্ধু মিত্র, অমৃতলাল বসু, গিরিশচন্দ্র ঘোষ, জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর, ক্ষীরোদপ্রসাদ বিদ্যাবিনোদ, রবীন্দ্রনাথ ঠাকুর, দ্বিজেন্দ্রলাল রায়, মন্মথ রায়, বিজন ভট্টাচার্য, তুলসী লাহিড়ী, বাদল সরকার, মনোজ মিত্র | |||||||
খ | উনিশ বিশ শতকের উপন্যাস ও ছোটগল্পের ইতিহাস | ||||||
১ | উপন্যাস:বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, রবীন্দ্রনাথ ঠাকুর, শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়, তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়, মানিক বন্দ্যোপাধ্যায়, বনফুল, শরদিন্দু বন্দ্যোপাধ্যায়, মহাশ্বেতা দেবী | ||||||
২ | ছোটগল্প:রবীন্দ্রনাথ ঠাকুর, প্রভাতকুমার মুখোপাধ্যায়, পরশুরাম, জগদীশ গুপ্ত, প্রেমেন্দ্র মিত্র, বনফুল, সুবোধ ঘোষ, নরেন্দ্রনাথ মিত্র, সমরেশ বসু, নারায়ণ গঙ্গোপাধ্যায়, জ্যোতিরিন্দ্র নন্দী, শরদিন্দু বন্দ্যোপাধ্যায়, বিমল কর, আশাপূর্ণা দেবী | ||||||
গ | ছোটগল্প পাঠ | ||||||
অতিথি, সমাপ্তি (রবীন্দ্রনাথ ঠাকুর); উমারানী (বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়); তারিণী মাঝি (তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়); কচি সংসদ (রাজশেখর বসু); ফসিল (সুবোধ ঘোষ); তেলেনাপোতা আবিষ্কার (প্রেমেন্দ্র মিত্র) | |||||||
Core-9 | কাব্য-পাঠ | Cedit = 6 | |||||
নবম পত্র | ক | বীরাঙ্গনা (মাইকেল মধুসূদন দত্ত): 'দ্বারকানাথের প্রতি রুক্মিনী'; 'লক্ষ্মণের প্রতি সূর্পনখা'; 'দশরথের প্রতি কৈকেয়ী'; 'সোমের প্রতি তারা'; 'দুষ্মন্তের প্রতি শকুন্তলা'; 'নীলধ্বজের প্রতি জনা' | Marks= 75 | ||||
খ | বলাকা (রবীন্দ্রনাথ ঠাকুর): ১, ৪, ৫,৬, ৭, ৮, ৩৬, ৩৭, ৪৫ সংখ্যক কবিতা | ||||||
গ | বনলতা সেন (জীবনানন্দ দাশ) | ||||||
Core-10 | উপন্যাস পাঠ | Cedit = 6 | |||||
দশম পত্র | ক | কপালকুণ্ডলা: বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় | Marks= 75 | ||||
খ | শেষের কবিতা: রবীন্দ্রনাথ ঠাকুর | ||||||
গ | কবি: তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় | ||||||
SEC-2 | বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ক প্রকল্প-রচনা ও প্রকল্পপত্র উপস্থাপনা অথবা চিত্রনাট্য রচনা ও সাম্প্রতিক ঘটনা বিশ্লেষণ | Cedit = 2 | |||||
ক | প্রকল্প পত্ররচনা (Project Writing) | Marks= 50 | |||||
খ | উপস্থাপনা (Paper Presentation) | ||||||
পঞ্চম ষণ্মাস | Core-11 | নাট্য পাঠ | Cedit = 6 | ||||
একাদশ পত্র | ক | সধবার একাদশী (দীনবন্ধু মিত্র) | Marks= 75 | ||||
খ | সাজাহান (দ্বিজেন্দ্রলাল রায়) | ||||||
গ | ডাকঘর (রবীন্দ্রনাথ ঠাকুর) | ||||||
Core-12 | কাব্যতত্ত্ব, পাশ্চাত্য সাহিত্য-সমালোচনা তত্ত্ব ও সাহিত্যের রূপরীতি | Cedit = 6 | |||||
দ্বাদশ পত্র | ক | কাব্যজিজ্ঞাসা (রস ও ধ্বনি): অতুলচন্দ্র গুপ্ত | Marks= 75 | ||||
খ | ক্লাসিসিজম, রোমান্টিসিজম, সুররিয়্যালিজম, রিয়ালিজম, সিম্বলিজম | ||||||
গ | মহাকাব্য, ট্র্যাজেডি, কমেডি, ফার্স, লিরিক, এলিজি, ওড, আঞ্চলিক উপন্যাস, মনস্তাত্ত্বিক উপন্যাস, ঐতিহাসিক উপন্যাস | ||||||
DSE 1 | প্রাচীন সাহিত্যতত্ত্ব ও সাহিত্যতাত্ত্বিক | Cedit = 6 | |||||
ক | প্রাচীন মতানুসারে কাব্যের রূপ-রীতি নাট্যতত্ত্ব | Marks= 75 | |||||
খ | রীতি, অলঙ্কার, গুণ, ঔচিত্য ও বক্রোক্তি | ||||||
গ | ভরত, ভামহ, বামন, দণ্ডী, আনন্দবর্ধন, অভিনব গুপ্ত, বিশ্বনাথ কবিরাজ | ||||||
DSE 2 | জীবনী সাহিত্য ও পত্রসাহিত্য | Cedit = 6 | |||||
ক | রবীন্দ্রনাথের ছিন্নপত্র (১৬, ৩০, ৪৯, ৮০, ৯২, ১০২, ১০৩, ১০৬, ১১৫) | Marks= 75 | |||||
খ | আপনকথা (অবনীন্দ্রনাথ ঠাকুর) | ||||||
গ | তৃণাঙ্কুর (বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়) | ||||||
ষষ্ঠ ষণ্মাস | Core-13 | লোকসাহিত্য | Cedit = 6 | ||||
ত্রয়োদশ পত্র | ক | লোকসাহিত্যের সংজ্ঞা, স্বরূপ, বৈশিষ্ট্য (ছড়া, ধাঁধা, প্রবাদ, লোককথা, লোকগীতি, লোকনাটক সম্পর্কিত আলোচনা) | Marks= 75 | ||||
খ | মহুয়া পালা (মৈমনসিংহ গীতিকা) | ||||||
গ | বাংলার ব্রত (অবনীন্দ্রনাথ ঠাকুর) | ||||||
Core-14 | সংস্কৃত, ইংরেজী ও প্রতিবেশী সাহিত্যের ইতিহাস | Cedit = 6 | |||||
চতুর্দশ পত্র | ক | সংস্কৃত সাহিত্যের ইতিহাস | Marks= 75 | ||||
বৈদিক সাহিত্য, রামায়ণ, মহাভারত, কালিদাস, অশ্বঘোষ, ভাস | |||||||
খ | ইংরেজি সাহিত্যের ইতিহাস | ||||||
সেক্সপীয়ার, ওয়ার্ডসওয়ার্থ, চার্লস ডিকেন্স, বায়রণ, শেলী, টি.এস. এলিয়ট | |||||||
গ | অন্যান্য প্রতিবেশী সাহিত্যের ইতিহাস | ||||||
হিন্দী ভক্তি সাহিত্য, প্রেমচন্দ, মহাদেবী বর্মা, ফকির মোহন সেনাপতি, রমাকান্ত রথ, কালিন্দীচরণ পাণিগ্রাহী, লক্ষীকান্ত বেজবরুয়া, রজকান্ত বরদলৈ, বিরিঞ্চিকুমার বড়ুয়া | |||||||
DSE 3 | গদ্য-সাহিত্য পাঠ অথবা কাব্য-সাহিত্য পাঠ অথবা নাট্যসাহিত্য পাঠ | Cedit = 6 | |||||
১ | আলালের ঘরের দুলাল: প্যারীচাঁদ মিত্র | Marks= 75 | |||||
২ | কমলাকান্তের দপ্তর: বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় (নির্বাচিত) | ||||||
আমার মন, পতঙ্গ, আমার দুর্গোৎসব, একটি গীত, বিড়াল | |||||||
৩ | পঞ্চতন্ত্র: সৈয়দ মুজতবা আলি (নির্বাচিত) | ||||||
বইকেনা, ইন্টারভ্যু, বিষ্ণু শর্মা, ঐতিহাসিক উপন্যাস | |||||||
DSE 4 | রবীন্দ্র-সাহিত্য পাঠ অথবা উপন্যাস-সাহিত্য পাঠ অথবা প্রকৃতিচেতনামূলক, জাতীয়তামূলক ও বিশ্বমানবতামূলক সাহিত্য পাঠ | Cedit = 6 | |||||
১ | পুতুল নাচের ইতিকথা: মানিক বন্দ্যোপাধ্যায় | Marks= 75 | |||||
২ | তুঙ্গভদ্রার তীরে: শরদিন্দু বন্দ্যোপাধ্যায় | ||||||
৩ | টানাপোড়েন: সমরেশ বসু | ||||||
CBCS পাঠ্যসূচি ২০২৩-২৪: সাধারণ স্নাতক
|
|||||||
তৃতীয় ষণ্মাস | DSC-1C/2C | বাংলা কথাসাহিত্য, নাটক, প্রবন্ধ | Cedit = 6 | ||||
তৃতীয় পত্র | ১ | সাজাহান (দ্বিজেন্দ্রলাল রায়) | Marks= 75 | ||||
২ | প্রবন্ধ (৫টি নির্বাচিত প্রবন্ধ: গীতিকাব্য: বঙ্কিমচন্দ্র, পিতামহ রামজয় তর্কভূষণ: বিদ্যাসাগর, অপবিজ্ঞান: রাজশেখর বসু, জাতীয় জীবনগঠনে সাহিত্যের স্থান: সুনীতিকুমার চট্টোপাধ্যায়, আধুনিক যুগ ও রবীন্দ্রনাথ: অন্নদাশঙ্কর রায়) | ||||||
৩ | বাংলা ছোটগল্প (নির্বাচিত ৬ টি ছোটোগল্প: ফুলের মূল্য: প্রভাতকুমার মুখোপাধ্যায়, চিকিৎসা সংকট: পরশুরাম, চতুর্থ পাণিপথের যুদ্ধ: সুবোধ ঘোষ, মতিলাল পাদরী: কমলকুমার মজুমদার, স্তন্যদায়িনী: মহাশ্বেতা দেবী, আত্মজা: বিমল কর) | ||||||
৪ | পথের পাঁচালী (বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়) | ||||||
SEC-1 | লিখন নৈপুণ্য বৃদ্ধি | Cedit = 2 | |||||
ক | ভাবার্থ ও ভাবসম্প্রসারণ | Marks= 50 | |||||
খ | সংবাদপত্রের উপযোগী প্রতিবেদন রচনা | ||||||
গ | অনুচ্ছেদ রচনা | ||||||
ঘ | প্রাতিষ্ঠানিক পত্র লিখন | ||||||
ঙ | বিজ্ঞাপনের খসড়া রচনা | ||||||
চতুর্থ ষণ্মাস | DSC-1D (CC-4) | সাহিত্যতত্ত্ব ও সাহিত্য নির্মাণ কলা | Credit = 6 | ||||
ক | রস ও ধ্বনি (কাব্যজিজ্ঞাসা: অতুলচন্দ্র গুপ্ত) | Marks= 75 | |||||
খ | ছন্দ (দলবৃত্ত, কলাবৃত্ত, মিশ্রবৃত্ত ও ছন্দনির্ণয়) | ||||||
অলঙ্কার (অনুপ্রাস, যমক, শ্লেষ, উপমা, উৎপ্রেক্ষা, সমাসোক্তি, রূপক) | |||||||
SEC-2 | অনুবাদতত্ত্ব ও সৃজনশীল রচনা অথবাবাংলা ধ্বনিতত্ত্ব ও রূপতত্ত্ব | Credit = 2 | |||||
ক | বাংলা ভাষায় স্বরধ্বনি, ব্যঞ্জনধ্বনি, ধ্বনি-পরিবর্তনের সূত্রসমূহ | Marks= 50 | |||||
খ | উপসর্গ, প্রত্যয়, বিভক্তি | ||||||
AECC CORE (MIL-2/CL-2) |
উনিশ শতকের বাংলা প্রবন্ধ ও লোকসাহিত্য অথবাভাষাতত্ত্ব ও সাহিত্যতত্ত্ব | Credit = 6 | |||||
ক | গীতিকাব্য (বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়), বিদ্যাসাগর (রামেন্দ্রসুন্দর ত্রিবেদী), ভাববার কথা (বিবেকানন্দ), মুসলমানি বাংলা (হরপ্রসাদ শাস্ত্রী) | Marks= 75 | |||||
খ | মহুয়া পালা | ||||||
পঞ্চম ষণ্মাস | DSE 1A | বাংলা নাটক ও কবিতা | Credit = 6 | ||||
১ | কৃষ্ণকুমারী (মধুসূদন দত্ত) | Marks= 75 | |||||
২ | নির্বাচিত পাঁচটি কবিতা: বঙ্গভূমির প্রতি (মধুসূদন দত্ত), বলাকা (রবীন্দ্রনাথ ঠাকুর), সংগতি (অমিয় চক্রবর্তী), আমরা (সত্যেন্দ্রনাথ দত্ত), শাশ্বতী (সুধীন্দ্রনাথ দত্ত), অবনী বাড়ি আছো (শক্তি চট্টোপাধ্যায়) | ||||||
SEC-3 | শৈলী, কাব্যশৈলী বিচার, গদ্যশৈলী ও নাট্যশৈলী বিচার | Credit = 2 | |||||
১ | শৈলী, কাব্যশৈলী বিচার | Marks= 50 | |||||
২ | গদ্যশৈলী ও নাট্যশৈলী বিচার | ||||||
GE-1 | শিশুসাহিত্য ও গোয়েন্দাকাহিনি অথবা কাব্য | Credit = 6 | |||||
১ | রাজকাহিনি (অবনীন্দ্রনাথ ঠাকুর) | Marks= 75 | |||||
২ | সে (রবীন্দ্রনাথ ঠাকুর) | ||||||
ষষ্ঠ ষণ্মাস | DSE 1B | উপন্যাস ও ছোটগল্প অথবা প্রবন্ধ ও ভ্রমণকাহিনি | |||||
ক | কচিসংসদ (পরশুরাম), মায়াকুরঙ্গী (শরদিন্দু বন্দ্যোপাধ্যায়), অভাগীর স্বর্গ (শরৎচন্দ্র চট্টোপাধ্যায়), বেদিনী (তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়), ভিখারী সাহেব (প্রভাতকুমার মুখোপাধ্যায়) | Credit = 6 | |||||
খ | রাধা: তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় | Marks= 75 | |||||
GE-2 | একাঙ্ক নাটক ও গোয়েন্দা কাহিনি অথবা প্রবন্ধ ও সাহিত্যের রূপরীতিবিচার ও পদ্ধতি | Credit = 6 | |||||
ক | বাবু (বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়), সৌন্দর্যবোধ (রবীন্দ্রনাথ ঠাকুর), ভারতীয় সংস্কৃতির গোড়ার কথা (অমূল্যচরণ বিদ্যাভূষণ), বইপড়া (প্রমথ চৌধুরী) | Marks= 75 | |||||
খ | রোমান্টিসিজম, ক্লাসিসিজম, ট্র্যাজেডি, কমেডি, লিরিক, ওড, এলিজি, আঞ্চলিক উপন্যাস | ||||||
SEC-4 | বিষয়ভিত্তিক আলোচনা ও আলোচনাপত্র উপস্থাপন | Credit = 2 | |||||
ক | প্রকল্প পত্ররচনা (Project Writing) | Marks= 50 | |||||
খ | উপস্থাপনা (Paper Presentation) | ||||||
CBCS পাঠ্যসূচি ২০২৩-২৪: সাম্মানিক স্নাতক (ঐচ্ছিক বাংলা)
|
|||||||
তৃতীয় ষণ্মাস | GE-3: ঐচ্ছিক বাংলা | উপন্যাস ও ছোটগল্প পাঠ | Credit = 6 | ||||
ক | বিষবৃক্ষ (বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়) | Marks= 75 | |||||
খ | পথের পাঁচালী (বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়) | ||||||
গ |
ছোটগল্প সংকলন (পোস্টমাস্টার: রবীন্দ্রনাথ, মহেশ:শরৎচন্দ্র,
|
||||||
চতুর্থ ষণ্মাস | GE-4: ঐচ্ছিক বাংলা | বাংলা গীতিসাহিত্য, শিশুসাহিত্য ও রম্যরচনার ধারা অথবা বাংলা সাহিত্য এবং দার্শনিক, রাজনৈতিক ও সামাজিক চিন্তা | Credit = 6 | ||||
ক | বাংলা গীতি (সঙ্গীত-সাহিত্য) ধারা | Marks= 75 | |||||
খ | বাংলা শিশুসাহিত্যের ধারা | ||||||
গ | রম্যরচনার ধারা | ||||||
বিশেষ দ্রষ্টব্য | |||||||
(১) চতুর্থ ষণ্মাস সাম্মানিক বাংলায় SEC-2 হিসেবে 'বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ক প্রকল্প-রচনা ও প্রকল্পপত্র উপস্থাপনা' অথবা 'চিত্রনাট্য রচনা ও সাম্প্রতিক ঘটনা বিশ্লেষণ' এই দুটি বিষয়ের মধ্যে যে-কোনো একটি বিষয় নির্বাচন করতে হবে। বিভাগের তরফ থেকে জানানো হচ্ছে যে, এই শিক্ষাবর্ষে শুধুমাত্র 'বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ক প্রকল্প-রচনা ও প্রকল্পপত্র উপস্থাপনা'-ই পড়ানো হবে। চতুর্থ ষণ্মাসের সকল ছাত্রছাত্রীকে SEC-2হিসেবে এই পত্রটি গ্রহণ করতে হবে।
|